প্রকাশিত হলো মেডিসিন জার্নাল এর প্রথম পর্ব


'ফার্মাসিস্টদের পথচলার গল্প' স্লোগানকে ধারণ করে প্রকাশিত হলো দেশের প্রথম ফার্মেসিভিত্তিক ত্রিমাসিক ম্যাগাজিন 'মেডিসিন জার্নাল' এর প্রথম সংখ্যা । ২৫ সেপ্টেম্বর বিশ্ব ফার্মাসিস্ট দিবসকে সামনে রেখে এবারের সংখ্যা প্রকাশিত হয় । সাতাশ পেজের এই ম্যাগাজিনে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের লেখা জায়গা পেয়েছে । প্রায় দুই সপ্তাহ পরিশ্রমের মাধ্যমে মেডিসিন জার্নালের সম্পাদনা করা হয়েছে বলে জানা যায় । দেশের সার্বিক প্রেক্ষাপটে ফার্মাসিস্টদের অবস্থান, হসপিটাল ফার্মেসী বাস্তবায়ন, জীববিজ্ঞান সম্পর্কিত আর্টিকেল, ভর্তিযুদ্ধের গল্প, ফার্মাসিস্টদের কর্মক্ষেত্রসহ আরো অনেক বিচিত্র তথ্য ম্যাগাজিনে স্থান পেয়েছে ।

ম্যাগাজিনের সম্পাদক কুমিল্লা বিশ্ববিদ্যালয় ফার্মেসি ডিপার্টমেন্টের শিক্ষার্থী মো.জাহিদ হাসান এর সাথে কথা বলে জানা যায় বিনামুল্যেই সবাই পাবে এবারের ম্যাগাজিনটি । তিনি বলেন, "আমাদের ইচ্ছা ছিলো ম্যাগাজিনটি প্রিন্ট এডিশনে প্রকাশ করা । কিন্তু মহামারী করোনার কারণে সকল বিশ্ববিদ্যালয় বন্ধ রয়েছে । সবাই গ্রামে অবস্থান করছে । ফলে প্রিন্ট এডিশন করলে সকলের কাছে পৌঁছাতে পারবো না । এতে করে আমাদের মূল উদ্দেশ্য ব্যহত হবে । তাই এবার আমরা পিডিএফ আকারে প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছি । আর দেশের সর্বোচ্চ সংখ্যক মানুষের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে এবারের সংখ্যাটিতে আমরা কোনো মূল্য নিচ্ছি না । ফার্মাসিস্টদের না বলা কথা সকলের কাছে পৌঁছে যাক এটাই আমাদের প্রত্যাশা"।

ম্যাগাজিনটি প্রকাশ করেছে তরুণ লেখকদের আন্তর্জাতিক প্লাটফর্ম Rise Youth Voice এবং সার্বিক সহযোগিতায় ছিলো ফার্মাসিস্টদের ফেসবুক গ্রুপ  ফার্মাসিস্ট: অচেনা যোদ্ধাদের গল্প শুনুন। মেডিসিন জার্নাল এর এই সংখ্যাটি নিচের ঠিকানা থেকে বিনামূল্যে ডাউনলোড করে নিতে পারবেন:

No comments

Powered by Blogger.