সংশয়ে ভুগছে ১৩ লাখেরও অধিক ভর্তিচ্ছু শিক্ষার্থী


সংশয়ে ভুগছে ১৩ লাখেরও অধিক ভর্তিচ্ছু শিক্ষার্থী

এবছর এপ্রিলের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও মহামারী করোনা ভাইরাসের কারণে স্থগিত হয়ে যায় পরিক্ষার সকল কার্যক্রম । অবশেষে দীর্ঘদিনের অপেক্ষার প্রহর গণনার পর জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে অটোপাশের আশ্বাস মিললেও নতুন করে সংশয়ে ভোগছে অনলাইনে ভর্তি পরীক্ষার পদ্ধতি নিয়ে ।  ২০১৭-২০১৮ ও ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের  ১৩ লাখেরও অধিক ভর্তিচ্ছু  শিক্ষার্থী।

ইতোমধ্যে শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকির কথা চিন্তা করে অনলাইনে ভর্তি পরীক্ষা নেওয়া নিয়ে আলোচনা চলছে । বিডিইউ এর উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ বলেন, "অনলাইনে ভর্তি পরীক্ষায় নকলের সুযোগ নেই ।" কিন্তু নকলের বিষয়ে ভাবার আগে শিক্ষার্থীদের নিকট অনলাইন সুবিধা ও ত্রুটির বিষয়ে আগে ভাবতে হবে । আমাদের দেশ ডিজিটাল হচ্ছে সত্য । তবে এখনো তো দেশের প্রান্তিক ও গ্ৰামাঞ্চলের  অনেক জায়গায় নেটওয়ার্ক সমস্যা দূর হয় নি ।

বর্তমানে বিশ্ববিদ্যালয় পর্যায়ে অনলাইনে সকল ক্লাস কার্যক্রম চললেও দেখা যায় অনেক শিক্ষার্থী নেটওয়ার্কের সমস্যার কারণে ক্লাস করতে পারছে না । আবার অনেক শিক্ষার্থীর গাছের তলায় খোলা আকাশের নিচে ক্লাস করতে হয় । তাছাড়া আমাদের দেশের শিক্ষার্থীরা অনলাইন শিক্ষা ব্যবস্থার সাথে কতটুকুই বা অভ্যস্থ । শুধু তাই নয়, বিভিন্ন টকশো অনুষ্ঠানে, ভিডিও কনফারেন্সে অনেক ভিআইপি মানুষরাও নেটওয়ার্ক সমস্যার কারণে ডিসকানেক্ট হয়ে যায় । এ থেকে কি বুঝা যায় না যে আমাদের দেশে বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের গুরুত্বপূর্ণ  ভর্তি পরীক্ষা অনলাইনে নেওয়াটা বিলাসীতা ছাড়া আর কিছু নয়?

ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনরা এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অনলাইনে ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে অনাগ্রহ পোষণ  করেছে ।

এইচএসসি পরীক্ষার প্রত্যক্ষ রেজাল্ট থাকলে হয়তো বর্তমান পরিস্থিতির কথা বিবেচনা করে এসএসসি ও এইচএসসি পরীক্ষার রেজাল্টের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি করানোর সুযোগ ছিলো । যেহুতু রেজাল্টের ভিত্তিতেও ভর্তি কার্যক্রম সামঞ্জস্যপূর্ণ নয়, সুতরাং স্বাস্থ্যবিধি মেনে অফলাইনে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলে  ১৩ লাখেরও অধিক ভর্তিচ্ছু শিক্ষার্থীর ভর্তি পরীক্ষার বিষয়ে সংশয় দূর হবে।

লেখক:
নাজমুল হোসাইন
শিক্ষার্থী, পদার্থবিজ্ঞান বিভাগ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়
nazmulp257@gmail.com

No comments

Powered by Blogger.