প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের অপেক্ষা দীর্ঘায়িত হলো নবীন জবিয়ানদের


প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের অপেক্ষা দীর্ঘায়িত হলো নবীন জবিয়ানদের

২০ একরের প্রানবন্ত এক ক্যাম্পাস; ২০০৫ সালের ২০ অক্টোবর যার পথচলার শুরু । হ্যা, আমি "জগন্নাথ বিশ্ববিদ্যালয়" এর কথাই বলছি । অপরিমেয় ভালোবাসায় সিক্ত এই ২০ একরের ভালোবাসার ক্যাম্পাসকে তাই প্রতিবছর ২০ অক্টোবর শিক্ষকবৃন্দ থেকে শিক্ষার্থীরা জমকালো অনুষ্ঠান আয়োজনের মধ্যদিয়ে স্মরণ করে থাকে । যদিও ২০২০'এর প্রেক্ষাপটটি অনেকটাই ভিন্ন।

কোভিড-১৯ নামের এক মহামারী এবার আমাদের সবাইকে বন্দি করে রেখেছে চার দেওয়ালের শিকলের মধ্যে । অত্যন্ত দুঃখের হলেও বাস্তবতাকে মেনে নিয়ে এবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী ধুমধাম করে পালন করা সম্ভব হচ্ছে না ।

প্রিয় ক্যাম্পাস থেকে হাজার মাইল দূরে থাকলেও মনটা যে ক্যাম্পাসের আনাচে-কানাচেই পড়ে আছে । আমার মতো নবীন জবিয়ানদের তাই জাকজমক এবং আড়ম্বরপূর্ণ এক অনুষ্ঠানের মাধ্যমে জবি'র প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের অপেক্ষা আরো দীর্ঘায়িত হলো।

যাইহোক,২০২০ এর বিষক্রিয়া থেকে প্রিয় ক্যাম্পাস দূরে থাকুক, সুস্থ থাকুক । আর, তার সাথে সুস্থ থাকুক প্রিয় ক্যাম্পাসের প্রাণ ভোমরা প্রত্যেকটি শিক্ষার্থী, প্রত্যেকটি শিক্ষক । হয়তো আগামীর কোন এক ২০'অক্টোবরে প্রিয় ক্যাম্পাসের প্রতিষ্ঠাবার্ষিকীকে সবাই মিলে স্মরনীয় কিছু মূহুর্তের মাধ্যমেই পালন করতে পারবো ।

লেখক:
মোঃশাহিনুজ্জামান (শাহিন)
মাইক্রোবায়োলজি ডিপার্টমেন্ট
১৫তম আবর্তন
জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

No comments

Powered by Blogger.