সেই রফিক ভবনই এখন আমার ঠিকানা


সেই রফিক ভবনই এখন আমার ঠিকানা

২০ অক্টোবর "জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস"। ২০০৫ সালের ২০ অক্টোবর কলেজ থেকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয় জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। তারপর থেকে এই দিনটিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে পালন করা হয় । সেই ধারাবাহিকতায় এবারও পালিত হচ্ছে আমাদের প্রাণপ্রিয় ক্যাম্পাসের ১৫ তম বিশ্ববিদ্যালয় দিবস । আর এবারের সীমিত পরিসরের এই আয়োজনের মূল আকর্ষণ থাকছে "বেগম ফজিলাতুন্নেসা মুজিব হল" উদ্বোধন ।

প্রতিবছরই এই দিনে বিভিন্ন আয়োজনে মুখরিত থাকে ক্যাম্পাস প্রাঙ্গণ । হাজারো শিক্ষার্থীর ভিড়ে মেতে থাকে প্রাণপ্রিয় জবি । নানান আয়োজনে পালিত হয় দিনটি ।

গতবছর এই সময়েই ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে জবির অংশ হিসেবে যুক্ত হয়েছিলাম আজও মনে পড়ে সেই দিনের স্মৃতি । আমি পরীক্ষা দিয়েছিলাম বিকেলে; সিট পড়েছিলো রফিক ভবনে । কিন্তু তখন ভাবতে পারিনি এই রফিক ভবনই হবে আমার ঠিকানা । প্রথম দিনের অচেনা ভবনটি এখন আমার ডিপার্টমেন্টের পরিচায়ক ।

করোনার জন্য একমাসের কিছুটা বেশি ক্লাস করার পরই বন্ধ হয়ে যায় দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান  । তাই বিশ্ববিদ্যালয় জীবনের স্বাদ ভালোভাবে উপভোগ করতে পারিনি ।  তবে যতো যাই হোক; সবকিছুর জন্য আলহামদুলিল্লাহ । জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অংশ হতে পেরে আমি গর্বিত ।

করোনাকালীন পরিস্থিতির জন্য জীবনের প্রথম বিশ্ববিদ্যালয় দিবসেও উপস্থিত থাকা সম্ভব হবেনা বলে খারাপ লাগছে । তাই ভার্চুয়াল আয়োজনে সম্পূর্ণ অংশগ্রহণ করছি । তবে পরের বছর বড় পরিসরে বিশ্ববিদ্যালয় দিবস উদযাপনের আশা রাখি ।

লেখক:
শবনম মোস্তারী আশা
প্রথম বর্ষ, ইসলামিক স্টাডিজ বিভাগ
জগন্নাথ বিশ্ববিদ্যালয়

No comments

Powered by Blogger.