বাংলাদেশে বিচার পাওয়ার অধিকার: অধ্যাপক ড. মিজানুর রহমান, ঢাবি


বাংলাদেশে বিচার পাওয়ার অধিকার: অধ্যাপক ড. মিজানুর রহমান, ঢাবি

বর্তমানে করোনা সংকটকালে সমসাময়িক নানা বিষয়ে চিন্তা আর আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে সামাজিক গবেষণা গ্রুপ (Social Research Group), কুমিল্লা, বাংলাদেশ নিয়েছে ভিন্নধর্মী উদ্যোগ। ভার্চুয়াল আলোচনার প্লাটফর্ম জুমে (zoom) দেশ-বিদেশের বিভিন্ন পর্যায়ের শিক্ষক ও সমসাময়িক চিন্তাবিদদের যুক্ত করে তারা ওয়েব সেমিনার (ওয়েবনার) এর আয়োজন করছে। সেখানে বিভিন্ন গুরুত্বপুর্ণ ও সমসাময়িক বিষয়ে বিজ্ঞানভিত্তিক ও গবেষণাধর্মী আলোচনা হচ্ছে। আলোচনার ভিডিও শেয়ার করা হচ্ছে ইউটিউব ও গ্রুপের ফেসবুক পেইজে। ওয়েবনার চলাকালে সেখানে যুক্ত হতে পারছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, ও এনজিও কর্মী। তাদের বিভিন্ন প্রশ্ন / মতামত তারা উত্থাপন করতে পারছেন বিজ্ঞ আলোচকদের কাছে। আয়োজকদের বিশ্বাস এই আলোচনা থেকে শিক্ষার্থীদের চিন্তার নতুন দ্বার উন্মোচিত হবে। এখানে উল্লেখ্য যে,
নিয়মিত আয়োজনের ধারাবাহিকতায় ওয়েব সেমিনার (ওয়েবনার) -এর ৩২ তম পর্বে 'বাংলাদেশে বিচার পাওয়ার অধিকার' শীর্ষক আলোচনায় আলোচক হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের জ্যেষ্ঠতম অধ্যাপক এবং বাংলাদেশ মানবাধিকার কমিশনের প্রাক্তন চেয়াম্যান ড. মিজানুর রহমান। সংশ্লিষ্ট বিষয়ের সাথে সাথে আলোচক আরও আলোচনা করবেন বর্তমান সময়ে বাংলাদেশে আইনের আশ্রয় নেওয়ার ক্ষেত্রে কি কি ধরনের প্রতিবন্ধকতা রয়েছে এবং প্রান্তিক জনগোষ্ঠীর উপর এর কি প্রভাব পড়ে। এর সাথে আলোচক বাংলাদেশের বিচার ব্যবস্থা নিয়ে গবেষণাভিত্তিক আলোচনা করবেন বলে আয়োজকরা আশা করছেন। এ ছাড়াও তিনি তার সমসাময়িক গবেষণার বিষয়ও আলোকপাত করবেন উক্ত ওয়েবনারে। 

ওয়েবনারের মডারেটর হিসেবে থাকবেন সামাজিক গবেষণা গ্রুপের (Social Research Group) সদস্য সমন্বয়ক এবং সংঘর্ষ ও উন্নয়ন অধ্যয়ন বিভাগ, গেন্থ বিশ্ববিদ্যাল, বেলজিয়ামের পিএইচডি গবেষক জনাব কৃষ্ণ কুমার সাহা।
এই ওয়েবিনারটি আগামী ১৫ অক্টোবর, ২০২০ খ্রিষ্টাব্দ রোজ শুক্রবার রাত নয়টায় (বাংলাদেশ সময়) অনুষ্ঠিত হবে।
উক্ত ওয়েবনারে যুক্ত হয়ে প্রশ্ন উত্থাপন ও প্রাসঙ্গিক বিষয়ে মতামত প্রদান অথবা জিজ্ঞাসা করতে নিন্মোক্ত জুম (zoom) লিংক ব্যবহার করতে হবে।
জুম (Zoom) লিংক: zoom.us/j/66870326481
ওয়েবিনারটি পরবর্তীতে নিম্নোক্ত লিংকসমূহ হতে দেখা যাবে।
ইউটিউব লিংক: https: //www.youtube.com/channel/UCYZpttG_itEAN7Sm1Tt2nmw ...
ফেসবুক লিংক: https://www.facebook.com/socialresearchgroup

No comments

Powered by Blogger.