ধর্ষণের বিরুদ্ধে রুখে দাড়ান


নারায়ণগঞ্জের মদনপুরে ছাত্রদের ধর্ষণবিরোধী মানববন্ধন
ছবি:নারায়ণগঞ্জের মদনপুরে ছাত্রদের ধর্ষণবিরোধী মানববন্ধন
ধর্ষণ! ধর্ষণ! ধর্ষণ! পত্র-পত্রিকা, টিভি-ফেসবুক খুললেই প্রতিনিয়ত চোখে পড়ছে এই ঘটনা! রাস্তা কিংবা বাসা, ধর্মীয় উপাসনালয় অথবা পার্থিব জ্ঞান চর্চার একদম বিদ্যালয় থেকে বিশ্ববিদ্যালয়! কোথাও যেন আজ আমাদের মা-বোন নিরাপদ নয়! মা-বোন তো বটেই আজকে এমন এক পর্যায়ে এসে দাড়িয়েছি আমরা যেখানে আমার কোলের মাস খানেক আগে এই পৃথিবীতে আসা ছোট্ট নিষ্পাপ শিশুটাও ছাড় পাচ্ছেনা। কোনোভাবেই যেন কিছুতেই এসবের লাগাম টানা সম্ভব হচ্ছেনা! কেন?

উত্তর বরাবরের মতই একটিই। আর তা হচ্ছে "বিচারহীনতা"! শুধুমাত্র ধর্ষকদের আইনের আওতায় এনে যথাযথ বিচারের ব্যবস্থা করে এই অপরাধের শাস্তি থেকে রেহাই না পাওয়া নিশ্চিত করতে পারলেই এর লাগাম টানা সম্ভব! প্রয়োজনে সর্বোচ্চ শাস্তি দৃষ্টান্তমূলক মৃত্যদন্ড নতুন আইনের মাধ্যমে নিশ্চিত করতে হবে এবং তা করতে হবে দ্রুততম ট্রাইবুনালের ব্যবস্থা।

প্রতিটি ধর্ষকের যথাযথ শাস্তিই পারে পরবর্তী একটি ধর্ষণ রুখে দিতে। ধর্ষকের থাকবেনা কোনো দলমত, ধর্ম কিংবা গোত্র পরিচয়! একজন ধর্ষকের একমাত্র পরিচয় হোক পৃথিবীর নিকৃষ্টতম অপরাধে দন্ডিত "ধর্ষক" হিসেবে! তাই এখনই সময় নিজের মা-বোন এদের স্বীকার হওয়ার আগে এদেশের বুকে আমার মা-বোনের নিরাপত্তা নিশ্চিত করা উচিত। কি হবে! কি হবেনা! তা না ভেবে, শুধু ভাবুন। আজ যদি চেষ্টা না করি তাহলে কাল আবার এমন হবে।

লেখক:
মেহেরাবুল ইসলাম সৌদিপ
শিক্ষার্থী
জগন্নাথ বিশ্ববিদ্যালয়

No comments

Powered by Blogger.