প্রজন্ম কবে মুক্ত আকাশে তারের জঞ্জাল ও সড়কে যানজটমুক্ত বাংলাদেশ দেখবে?


প্রজন্ম কবে মুক্ত আকাশে তারের জঞ্জাল ও সড়কে যানজটমুক্ত বাংলাদেশ দেখবে?

কয়েক বছর ধরে জার্মানভিত্তিক আন্তর্জাতিক বিশ্বস্ত সংবাদমাধ্যম ডয়েচে ভেলে (dw) চ্যানেলটি কক্সবাজারের বিভিন্ন উপজেলার স্থানীয় ডিশ ক্যাবল লাইনে খুঁজতেছি। কিন্তু চরম দুঃখের কথা, এযাবৎ চ্যানেলটি খুঁজে পাইনি, তাই টিভিও দেখি না। তার উপর ভারতীয় ও মায়ানমারের অনাকাঙ্ক্ষিত, বেদরকারী সস্তামার্কা পঁচা চ্যানেলগুলো লিস্টে দেখলেই কেমন জানি থুঃথুঃ ছিটাতে ইচ্ছে করে।

আমাদের বাড়ির টিভিতে এখনো আমার সবচেয়ে প্রিয় বাংলাদেশী ডিশ সার্ভিস আকাশ DTH বসাতে পারিনি। বিগত এক দশক ধরে সেই মান্ধাতার আমলের গুটিগুটি বৃষ্টির ন্যায় ঝাপসা স্থানীয় ক্যাবল ডিশ লাইন রয়েই গেছে শুধুমাত্র পরিবারের বাকি সদস্যদের অর্থাৎ আমার মাতা ও কনিষ্ঠ ভ্রাতার অকৃত্রিম দয়ায়। না হয় কবে যে এরকম এবড়োখেবড়ো তারের রাহুগ্রাস থেকে বাড়িটা জঞ্জালমুক্ত করতাম তাতো এতক্ষণে বুঝতেই পেরেছেন।

বছর বছর ঝড়-তুফানে স্থানীয় ঐ ডিশ লাইনের তারগুলো ছিড়ে ত্রাহি ত্রাহি অবস্থার সৃষ্টি হয়। প্রবল বাতাসে কিছু তার উড়ে গিয়ে ছিটকে পড়ে রাস্তায়, আবার কিছু তার প্রতিবেশী দাদুদের বসতভিটার প্রকাণ্ড গাছের আগায় গিয়ে উপড়ে পড়ে। যা চরম হাস্যরস তৈরি করে।

তখন ঝড়-তুফান পরবর্তী সময়ে ছোটভাইয়ের সেই ডিশ লাইনের এবড়োখেবড়ো তারগুলো জোড়া দেয়ার জন্য সার্ভিসওয়ালাদের দরবারে তদবির করতে করতে তার ফোনের ব্যালেন্স ও পায়ের জুতোর আয়ু কমে যায়। এরকম করতে করতে দিন যায়, রাত যায় কিন্তু বেচারা তারের জৌলুশপূর্ণ ডিশ লাইন আর তার প্রাণ ফিরে পায় না। শেষপর্যন্ত বেচারা এরকম ক্লেশে ক্লেশে মাসদেড়েক পরেই কোনরকম গ্রাহকদের চাপাচাপিতে পুনরুজ্জীবিত হয়।

এটি শুধু বাংলাদেশের সর্বদক্ষিণ স্থলভাগের সবুজাভ, ছায়াঘেরা একটি পল্লী পুরানপাড়ার অলিগলিতে বিরাজমান তারওয়ালাদের সৃষ্ট অপরিকল্পিত অবস্থা নয়, রাজধানী ঢাকাসহ সমগ্র দেশের। তবে শুনেছি একটু আশার আলো নাকি জ্বলছে, সিলেট মহানগর নাকি "তারবিহীন শহরে" রূপান্তরিত হয়েছে।

আমার মতো অনেকেই যারা দীর্ঘমেয়াদি পরিকল্পিত ও আধুনিক বাংলাদেশের আশা মনে মনে পুষে রেখেছেন; তাদের শানে পেশ করতেছি, পরিকল্পিত ও আধুনিক বাংলাদেশ দেখতে বোধহয় আমাদেরকে আরো অর্ধশতাব্দী পর্যন্ত সবুর করতে হবে। কেননা, বাংলাদেশ এখনো বেআইনীভাবে ফুটপাত দখলমুক্ত ও সড়কে মৃত্যুসম ট্রাফিকজ্যাম-মুক্ত হয়নি। হয়নি মুক্ত আকাশে ছড়িয়েছিটিয়ে থাকা তারের বাহাদুরী ও চটকদারী পোস্টারমুক্ত বাংলাদেশ।

লেখক:
মাহবুব নেওয়াজ মুন্না
তরুণ লেখক ও প্রাবন্ধিক
mahbubnewazmunna@gmail.com

No comments

Powered by Blogger.