ফ্রিল্যান্সিংয়ে ব্যর্থ হয়েও সফল ব্যবসায়ী আকিব


ফ্রিল্যান্সিংয়ে ব্যর্থ হয়েও সফল ব্যবসায়ী আকিব

গাজী নাসিফুল হাসান:
কম্পিউটারের প্রতি ঝোঁক এখন সকলেরই কম বেশি রয়েছে। তবে এই কম্পিউটার এখন গেম খেলা বা গান শোনার উৎসের চেয়ে আয়ের বড় উৎসে পরিণত হয়েছে। এখন ছাত্রবস্থায় থেকেই অনেকে এই কম্পিউটারের মাধ্যমে নিজের আয়ের এবং নিজ কর্মসংস্থানের ব্যবস্থা করে। তেমনি একজন মোহাম্মদ আকিব। তিনি বর্তমানে পড়ালেখা করছেন অনার্স তৃতীয় বর্ষে উত্তরা ইউনিভার্সিটিতে ইংরেজি বিভাগে। অনার্সের গন্ডি এখনো পেরুলেও নিজের ভিত ঠিকই মজবুত করেছেন। অনার্স পার হবে তারপর চাকরির জন্য লাইন ধরবো এই চিন্তা থেকে নিজেকে অনেক আগেই বেরিয়ে নিয়ে এসেছিলেন আকিব। কেননা গতানুগতিক চাকরি থেকে বেরিয়ে এসে নিজেকে ভবিষ্যতের একজন সফল উদ্যোক্তা করার স্বপ্ন বুনেছিলেন তিনি। ফ্রিল্যান্সিং দিয়ে শুরু করলেও বড় লস হয় তার তবে থেমে থাকেননি। বর্তমানে তিনি একজন সিরিয়াল এন্ট্রাপ্রেনিউর। তার রয়েছে চারটি বিজনেস। এমনকি এই কম বয়সে একটি গার্মেন্টসের মালিক তিনি।

এতটুকু পড়ে যদি ভাবেন যে আকিবের রাস্তা খুব সহজ আজ বললাম কাল উদ্যোক্তা হয়ে গেলাম বিষয়টা কিন্তু এমন নয়। তার এই জার্নিতে তিনি অনেক ব্যর্থ হতে হতে  আজকের এই পর্যায়ে এসেছেন। 

আকিবের শুরুটা হয়েছিলেন ২০১৬ সালে। সে বছর পর্যন্ত তিনি  কম্পিউটারে গেম খেলে সময় নষ্ট করতেন। একটা সময়ে বুঝলেন এভাবে সময় নষ্ট না করে সময়গুলোকে কাজে লাগানো উচিত।সে সময় তার এক বড় ভাইয়ের পরামর্শে তিনি সিদ্ধান্ত নিলেন ফ্রিল্যান্সিং করবেন। কিন্তু চলতি পথে নানা বাধা আসে। তার পথেও এসেছে নানারকম বাধা। নিয়মের বেড়াজালে তিনি বেশিদিন ফ্রিল্যান্সিং করতে পারেন নি। তাই, তিনি ব্যবসা শুরু করলেন। পারফিউম ওয়েলের ব্যবসা দিয়ে তার ব্যবসায়িক কার্যক্রমের সূচনা করলেন তিনি। পারফিউম ওয়েল ছাড়াও তুরব শপ নামে তিনি  টি-শার্ট, হুডি, মধু, আতর, পারফিউম এর ব্যবসা করেন। 

তুরব শপ দিয়ে তিনি শুরু করেছেন গার্মেন্টস ব্যবসা। এখন তিনি ব্যবসা সম্প্রসারণ করেছেন। তিনি এস.এম ডিজিটাল দিয়ে ডিজিটাল সার্ভিস সেবার ব্যবসা করছেন। তার অধীনে এখন অনেক মানুষ কাজ করছেন।

তিনি শুধু ব্যবসায়ী নন। তিনি একজন ডিজিটাল মার্কেটার। তিনি তার এই শিক্ষা নিজের মধ্যে রাখেননি। সফল ফ্রিল্যান্সার নামক একটি অনলাইন লার্নিং প্লাটফর্মে এফ-কমার্স নামক একটি কোর্স করাচ্ছেন। সেখানে তিনি ডিজিটাল মার্কেটিংয়ের বিষয়ে ট্রেনিং প্রদান করেন।


তার সফলতা সম্পর্কে আকিব বলেছেন, " দেখুন এটা সফলতা নয়। এটা হবে শুরু। আমি প্রতি ধাপে ধাপে শিখতে চাই। আমার টিমে এখন কিছু মেধাবী আমার সাথে কাজ করে। আমার ইচ্ছা আছে ভবিষ্যতে আরো অনেক লোকের কর্মসংস্থানের ব্যবস্থা করা। আর যারা নতুন ফ্রিল্যান্সিং কিংবা ব্যবসায় তাদের বলবো আপনারা ধৈর্য্য ধরুন এবং এগিয়ে যান। কেননা সফলতা পেতে হলে আপনাকে আগে ধৈর্য্যশীল হতে হবে।"

No comments

Powered by Blogger.