জবির ১৮ শিক্ষক পেলেন গবেষণা অনুদান



জবি প্রতিনিধি:
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ১৮ জন শিক্ষক পেয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের বিশেষ গবেষণা অনুদান। তারা ২০২০-২১ অর্থবছরের জন্য নির্বাচিত হয়েছেন। এ অর্থবছরে মন্ত্রণালয়টির "বিজ্ঞান ও প্রযুক্তি কর্মসূচি" খাত হতে এ বিশেষ গবেষণা অনুদান প্রদান করা হবে।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) এই বিষয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবাসাইটে প্রকাশিত ফেলোশিপ ও অনুদান অংশের বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়। ৫৭৯টি গবেষণা প্রকল্পের অনুদানের জন্য নির্বাচিতদের তালিকাও বিজ্ঞপ্তিতে প্রকাশ করা হয়েছে।

অনুদান প্রাপ্ত জবি শিক্ষকদের মধ্যে রয়েছেন রসায়ন বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ লোকমান হোসেন ও ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক নাহরিন জান্নাত হোসেন, গণিত বিভাগের অধ্যাপক ড. মোঃ সরোয়ার আলম ও সহযোগী অধ্যাপক ড. মোস্তাক আহমেদ, একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. এস. এম. চপল হোসেন ও অধ্যাপক ড. মোঃ শরিফুল আলম।

আরো রয়েছেন রসায়ন বিভাগের অধ্যাপক ড. আবুল কালাম মোঃ লুৎফর রহমান ও সহকারী অধ্যাপক অপর্ণা সরকার, অধ্যাপক ড. মোঃ আমিনুল হক ও অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, সহযোগী অধ্যাপক ড. এ জে সালেহ আহাম্মদ ও সহকারী অধ্যাপক আবদুল আউয়াল, সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ জামির হোসেন ও সহযোগী অধ্যাপক ড. নাফিস আহমদ, বিজ্ঞান অনুষদের ডিন ও গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রবীন্দ্রনাথ মন্ডল ও সহযোগী অধ্যাপক ড. রাবেয়া আক্তার, সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আওলাদ হোসেন ও সহকারী অধ্যাপক মোঃ ইলিয়াস।

উল্লেখ্য, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে ‘বিজ্ঞান ও প্রযুক্তি’ বিষয়ক প্রকল্পের গবেষণার জন্য ১৯৯৭-১৯৯৮ অর্থবছর থেকে বিশেষ গবেষণা অনুদান দেওয়ার কার্যক্রম শুরু হয়। প্রতিবছর বায়োলজিক্যাল সায়েন্স, মেডিক্যাল সায়েন্স, এনভায়রনমেন্টাল সায়েন্স, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অ্যাপ্লাইড সায়েন্স, ফিজিক্যাল সায়েন্স ও ইন্টার-ডিসিপ্লিনিারি গ্রুপসহ ৬টি গ্রুপে গবেষণা অনুদান দেওয়া হয়।

No comments

Powered by Blogger.