স্বাস্থ্যসচিবের পরামর্শে ব্যানকোভিড থেকে হয়ে গেলো বঙ্গভ্যাক্স !



গ্লোব বায়োটেকের করোনা ভ্যাকসিনের নাম ব্যানকোভিড থেকে বঙ্গভ্যাক্স করা হয়েছে। স্বাস্থ্য সচিব আবদুল মান্নানের পরামর্শে নাম পরিবর্তন করা হয়েছে বলে মঙ্গলবার গ্লোবের পক্ষ থেকে জানানো হয়েছে।

এর আগে তেজগাঁওয়ে গ্লোব বায়োটেকের অফিসে ব্যানকোভিডের তৃতীয় ধাপের ট্রায়াল নিয়ে এক ব্রিফিংয়ের আয়োজন করা হয়। ওই ব্রিফিংয়ের সময় স্বাস্থ্য সচিব ভ্যাকসিনের নাম পরিবর্তনের এ প্রস্তাব দেন।

এ সময় তিনি বলেন, ব্যানকোভিডের নাম শুনে কেমন যেন ব্যান ব্যান মনে হয়। তাই বঙ্গভ্যাক্স রাখার প্রস্তাব করেছি। এদিকে তৃতীয় ধাপের ট্রায়ালে আগ্রহ না দেখানোয় আন্তর্জাতিক উদরাময় রোগ গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআরবি) সঙ্গে সমঝোতা চুক্তি বাতিল করেছে গ্লোব বায়োটেক।

গ্লোব বায়োটেক লিমিটেডের ব্যবস্থাপক (মান ও নিয়ন্ত্রক) ডা. মোহাম্মদ মহিউদ্দিন গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গতকাল সোমবার নতুন প্রতিষ্ঠান হিসেবে সিআরও বাংলাদেশের সঙ্গে চুক্তি হয়েছে। খুব দ্রুত বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদে (বিএমআরসি) ট্রায়ালের আবেদন করবে বলে জানিয়েছে গ্লোব।

ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়াল করতে ২৯ আগস্ট কাজ শুরু করে গ্লোব ও আইসিডিডিআরবি। গত ১৪ অক্টোবর মানবদেহে করোনা ভাইরাসের ভ্যাকসিন ‘ব্যানকোভিড’ ট্রায়ালের জন্য দেশে ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠান গ্লোব বায়োটেকের সঙ্গে আইসিডিডিআরবি এক সমঝোতা স্মারক সই করে।

তবে ট্রায়ালে কম আগ্রহ ও গুরুত্ব না দেওয়ার অভিযোগে আইসিডিডিআরবির সঙ্গে চুক্তি বাতিল করলো গ্লোব বায়োটেক।

No comments

Powered by Blogger.