স্বেচ্ছাসেবী সংগঠন 'স্বনির্ভর' এর উদ্যোগে শীতবস্ত্র বিতরণ


মোঃ জাহিদ হাসান,বিশেষ প্রতিনিধি:
গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার কোচাশহর ইউনিয়নে অসহায় শীতার্ত মানুষদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেছে স্বেচ্ছাসেবী সংগঠন "স্বনির্ভর" । গত ১২ জানুয়ারি মঙ্গলবার এলাকার কিছু গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং তরুণ স্বেচ্ছাসেবকদের নিয়ে অসহায় শীতার্ত মানুষদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয় । দেশের উত্তরাঞ্চলের শীতার্ত মানুষদের মাঝে উষ্ণতা ছড়িয়ে দেওয়ার এই কার্যক্রম এলাকায় বেশ সাড়া ফেলেছে ।

দেশের উত্তরাঞ্চলের এই এলাকায় প্রতিবছরই দেশের অন্যান্য এলাকার তুলনায় বেশি শীত পড়ে । সমাজের স্বচ্ছল মানুষরা এই শীত থেকে নিজেদের রক্ষা করার প্রয়োজনীয় ব্যবস্থা করতে পারলেও অসহায় এবং নিম্ন আয়ের মানুষের অবস্থা শোচনীয় হয়ে পড়ে । তাদের শীতকষ্ট কিছুটা লাঘব করার উদ্দেশ্যে নেওয়া এই উদ্যোগ এলাকার সর্বস্তরের মানুষের কাছে প্রশংসিত হয়েছে ।

এ বিষয়ে সংগঠনের বর্তমান সভাপতি সৈয়দ সাইফুজ্জামান বলেন, "এখানে আমাদের প্রাপ্তি হলো মানুষের ভালোবাসা ও মানসিক প্রশান্তি । এটা ভাবতেই ভালো লাগে যে, সমাজের সুবিধাবঞ্চিত মানুষদের জন্য কিছু একটা করতে পেরেছি । সুবিধাবঞ্চিত মানুষদের মৈলিক অধিকারগুলো নিশ্চিতকরণে "স্বনির্ভর" সব সময় কাজ করে যাবে ।"

উল্লেখ্য "Spread Smile, Earn Love" এই শ্লোগানটি সামনে রেখে ২০১৭ সালের ১৬ই জুন "স্বনির্ভর” নামক এই অলাভজনক, অরাজনৈতিক সংগঠন যাত্রা শুরু করে । কিছু উদ্যমী তরুণের অক্লান্ত পরিশ্রমে গড়ে ওঠে এ সেচ্ছাসেবী সংগঠনটি । ‘আজ যে শিশু পৃথিবীর আলোয় এসেছে, আমরা তার তরে একটি সাজানো বাগান চাই।’ অর্থাভাবে পরিবারহীন বেড়ে ওঠা শিশুটিকে জীবনের সঠিক রাস্তা দেখাতে দৃঢ় প্রতিজ্ঞ ‘স্বনির্ভর’। 

ঈদের খুশি থেকে যাতে একটি শিশুও বঞ্চিত না হয় সে লক্ষ্যে স্বনির্ভর ঈদবস্ত্র বিতরণ কার্যক্রম পরিচালনা করে থাকে। এ সময় অনেক স্বেচ্ছাসেবী এবং শিক্ষার্থীদের আর্থিক অনুদানের পাশাপাশি "স্বনির্ভর" এর নিজস্ব তহবিল এ জমা হওয়া  কিছু  অর্থ নিয়ে আশেপাশের এলাকাসহ নগরীর বিভিন্ন এলাকায় ঈদবস্ত্র বিতরণ করে । গাছপালা যাতে নিধন না হয় সেই লক্ষে বৃক্ষরোপন অভিযান কর্মসূচী পালন করে থাকে । এছাড়াও জাতীয় চেতনায় উদ্বুদ্ধ হয়ে বিভিন্ন জাতীয় দিবসগুলো পালন করে এবং দেশে ঘটে যাওয়া অসৎকাজ প্রতিরোধে বিভিন্ন কর্মসূচি পালন করে থাকে ।

No comments

Powered by Blogger.